আয়ারল্যান্ড জব ভিসা ফ্রম বাংলাদেশ - আয়ারল্যান্ড ওয়ার্ক ভিসা - আয়ারল্যান্ড ভিসা প্রসেসিং

আয়ারল্যান্ড জব ভিসা ফ্রম বাংলাদেশ, আয়ারল্যান্ড ওয়ার্ক ভিসা, আয়ারল্যান্ড ভিসা প্রসেসিং,

আয়ারল্যান্ড জব ভিসা ফ্রম বাংলাদেশ - আয়ারল্যান্ড ওয়ার্ক ভিসা - আয়ারল্যান্ড ভিসা প্রসেসিং - বিদেশী নাগরিক যারা আয়ারল্যান্ডে প্রবেশ করতে চান, স্বল্প-মেয়াদী, দীর্ঘমেয়াদী, বা স্থায়ী, তা করার জন্য আয়ারল্যান্ডে সরকারের কাছ থেকে অনুমতির জন্য আবেদন করতে হবে। মূলত, আয়ারল্যান্ডে যাওয়ার কারণের উপর নির্ভর করে একটি আয়ারল্যান্ডে রেসিডেন্স পারমিট, এজন্য সাধারণ ওয়ার্ক পারমিটের জন্য আবেদন ফর্ম গুলি পূরণ করতে হতে পারে।


আপনি যদি একটি নন-EEA দেশের নাগরিক হন তাহলে, আয়ারল্যান্ডে আসার আগে আপনাকে আয়ারল্যান্ডের ভিসা পেতে হবে। আপনার উদ্দেশ্য এবং আয়ারল্যান্ডে আপনার যাত্রার বিভিন্ন কারণের উপর নির্ভর করবে আয়ারল্যান্ডের কোন ভিসার জন্য আপনি যোগ্য হতে পারেন। যুক্তরাজ্য, ইইউ/ইইএ (ইউরোপিয়ান ইকোনমিক এরিয়া) দেশ এবং সুইজারল্যান্ডের নাগরিকদের অবাধে আয়ারল্যান্ডে ভ্রমণ করার এবং ভিসা ছাড়াই ৯০ দিন পর্যন্ত সেখানে থাকার অনুমতি রয়েছে। এমনকি তারা পারমিটের জন্য আবেদন না করেই কাজ এবং পড়াশোনা করতে পারে।


কিন্তু একজন নন-ইইউ/ইইএ নাগরিকদের জন্য, আয়ারল্যান্ডে অভিবাসনের কিছু উপায় নিচে আলোচনা করা হয়েছে। এছাড়াও, আপনি যদি একজন EEA নাগরিক হন, তাহলে স্থায়ী বসবাস এবং নাগরিকত্বের মতো পারমিটের প্রয়োজন হলে আপনি সেগুলি পর্যালোচনা করতে পারেন। এজন্য অনুরোধ থাকবে পুরো ব্লগটি পড়ে শেষ করার, তাহলে অনেক বেশি উপকৃত হবেন ।


আয়ারল্যান্ড ভিসা কত প্রকার ও কি কি ?


আয়ারল্যান্ড ভিসা মূলত ২ ধরনের হয়ে থাকে । সেগুলকে আবার বেশ কয়েকভাবে বিভক্ত করা হয়েছে , নিম্নে সেগুলো বিস্তারিত আলোচনা করা হল । আয়ারল্যান্ড জব ভিসা ফ্রম বাংলাদেশ ব্লগ । 


শর্ট স্টে 'সি' ভিসা


যারা স্বল্প সময়ের জন্য যেতে চান আয়ারল্যান্ড 'সি' ভিসা ধারককে ৯০ দিন পর্যন্ত আয়ারল্যান্ডে থাকার অনুমতি দেবে।


বেশ কিছু ভিসা এই শ্রেণীর অন্তর্গত। আপনি কোনটির জন্য আবেদন করবেন তা নির্ভর করে আপনার আয়ারল্যান্ড ভ্রমণের কারণের উপর। যারা স্বল্প সময়ের জন্য আয়ারল্যান্ড যেতে চান তারা নিচের ভিসা গুলোতে আবেদন করতে পারবেন । যেমন, 


  • আইরিশ ভিজিটর ভিসা বা ট্যুরিস্ট ভিসা
  • অ্যাটিপিকাল ওয়ার্কিং স্কিম ভিসা
  • পরীক্ষার ভিসা
  • ইন্টার্নশীপ ভিসা
  • শিপ ভিসায় যোগ দিন
  • ম্যারেজ ভিসা
  • প্রশিক্ষণ ভিসা
  • মেডিকেল ট্রিটমেন্ট ভিসা


দীর্ঘস্থায়ী 'ডি' ভিসা

আয়ারল্যান্ড জব ভিসা ফ্রম বাংলাদেশ ব্লগ > আপনি যদি আয়ারল্যান্ডে ৯০ দিনের বেশি সময় কাটানোর পরিকল্পনা করেন, তাহলে আপনাকে আয়ারল্যান্ডে লং স্টে 'ডি' ভিসা পেতে হবে। আয়ারল্যান্ড ভিসা গুলি তাদের জন্য ডিজাইন করা হয়েছে যারা আয়ারল্যান্ডে কাজ করতে, পড়াশোনা করতে বা পরিবারের সদস্যদের সাথে যোগ দিতে চান।


আপনার উদ্দেশ্যের উপর নির্ভর করে যে আপনি নিম্নক্ত বিভাগ গুলির মধ্যে যেকোনো একটি ভিসার জন্য যোগ্য কি না? যেমন,


  • আইরিশ রেসিডেন্সি
  • আইরিশ ব্যবসা ভিসা
  • আইরিশ কাজের ভিসা
  • আইরিশ স্টাডি ভিসা
  • আইরিশ পারিবারিক ভিসা


আপনার চাহিদা মত ভিসা পছন্দ করতে হবে। উদাহরণস্বরূপ, কাজের ভিসার জন্য আবেদন করার সময়, আপনাকে প্রথমে একটি ওয়ার্ক পারমিট পেতে হবে। আপনি বিভিন্ন ধরনের চাকরির জন্য বিভিন্ন ধরনের ওয়ার্ক পারমিট পেতে পারেন। কিছু সাধারণের মধ্যে রয়েছে ক্রিটিকাল স্কিলস এমপ্লয়মেন্ট পারমিট এবং জেনারেল এমপ্লয়মেন্ট পারমিট। কোন ধরনের আয়ারল্যান্ড ভিসা বা পারমিট আপনার জন্য সঠিক তা নিয়ে অবশ্যই আপনাকে রিসার্চ করতে হবে । 


আয়ারল্যান্ড জব ভিসা, আয়ারল্যান্ড ওয়ার্ক ভিসা-  আয়ারল্যান্ড ভিসা আবেদন,


আয়ারল্যান্ডে আয়ারল্যান্ড ভিসা প্রসেসিং জন্য কি কি লাগবে?


আয়ারল্যান্ড জব ভিসা ফ্রম বাংলাদেশ ব্লগ > আপনি যখন আয়ারল্যান্ড ভিসা প্রসেসিং জন্য আবেদন করবেন তখন আপনাকে বিভিন্ন কাগজ-পত্র ও ইনফরমেশন জমা দিতে হবে, যে আপনি আপনার ভিসা আবেদন প্যাকেজের অংশ হিসেবে যোগ্যতার মানদণ্ড পূরণ করেছেন। আপনি যে অভিবাসনটি গ্রহণ করছেন তার উপর ভিত্তি করে প্রয়োজনীয় সহায়ক কাগজ-পত্র গুলি পরিবর্তিত হবে, তবে সাধারণত নিম্নলিখিতগুলি অন্তর্ভুক্ত করে । যেমন, 


  • আবেদনকারীর একটি বর্তমান এবং বৈধ পাসপোর্ট থাকতে হবে যার মেয়াদ কমপক্ষে ৬ মাস থাকতে হবে ।
  • উল্লিখিত উদ্দেশ্যে আবেদনকারীকে অবশ্যই আয়ারল্যান্ডে আসতে হবে, উদাহরণস্বরূপ, আপনি যদি কাজের ভিসায় আয়ারল্যান্ডে আসতে চান তাহলে আপনাকে অবশ্যই সেটা প্রমাণ করতে হবে ।
  • আবেদনকারীদের অবশ্যই তাদের বৈধ ভিসার শেষে আয়ারল্যান্ড ছেড়ে যাওয়ার অভিপ্রায় থাকতে হবে বা তাদের বর্তমান কাগজ-পত্রের মেয়াদ শেষ হওয়ার আগে একটি নতুন ভিসার জন্য আবেদন করার ব্যবস্থা করতে হবে।
  • আবেদনকারীকে অবশ্যই পর্যাপ্ত তহবিল/আর্থিক স্থিতিশীলতার প্রমাণ জমা দিতে সক্ষম হতে হবে । যেমন ব্যাঙ্ক স্টেটমেন্ট । যা দেখায় যে আপনি আপনার ভিসার সময়কালের জন্য নিজেকে এবং পরিবারের কোনো নির্ভরশীল সদস্যদের যথেষ্ট সমর্থন করতে সক্ষম হবেন এবং আপনাকে আয়ারল্যান্ডে পাবলিক ফান্ডের উপর নির্ভর করতে হবে না। তবে সেটা ভিজিট ভিসার জন্য বাধ্যতামূলক - কাজের ভিসার জন্য নয় । 
  • ২টি স্ট্যান্ডার্ড সাইজের পাসপোর্ট ছবি
  • আপনার আয়ারল্যান্ড ভ্রমণের কারণ সম্পর্কিত একটি লিখিত ব্যাখ্যা সহ আপনার আবেদনপত্রের আবেদন ফর্ম নিশ্চিতকরণ যেমন আয়ারল্যান্ডে বাসস্থানের বিবরণ সহ আপনার ভ্রমণ বিবরণী ।
  • অন্যান্য তথ্য যা আপনার ভ্রমণের কারণকে সমর্থন করে, যেমন স্নাতক ডিগ্রি, ওয়ার্ক পারমিট, গ্রহণযোগ্যতা পত্র ইত্যাদি।
  • ভ্রমণ বীমার প্রমাণ
  • প্রযোজ্য হলে মেডিকেল কার্ডের কপি
  • প্রযোজ্য হলে আবাসিক কার্ডের কপি

  • একটি একাডেমিক, ব্যবসা বা আর্থিক প্রতিষ্ঠানের নথিগুলি অবশ্যই অফিসিয়াল লেটারহেডে থাকতে হবে। ইংরেজি ভাষায় নয় এমন যেকোনো মূল নথি অবশ্যই আপনার ডকুমেন্টারি প্রমাণের অংশ হিসেবে প্রত্যয়িত অনুবাদকৃত অনুলিপি তৈরি এবং জমা দিতে হবে।

অন্যান্য যোগ্যতার প্রয়োজনীয়তা ভিন্ন হবে। উদাহরণস্বরূপ, স্থায়ী বসবাসের জন্য আবেদন করার সময় আপনাকে প্রমাণ করতে হবে যে আপনি আয়ারল্যান্ডে একটানা পাঁচ বছর ধরে বসবাস করছেন। এ ধরনের বিভিন্ন ইনফরমেশন ভিসা অনুযায়ী জমা দিতে হবে ।




আয়ারল্যান্ড ইমিগ্রেশনের জন্য কিভাবে আবেদন করবেন


আয়ারল্যান্ড জব ভিসা ফ্রম বাংলাদেশ ব্লগ > অভিবাসনের বেশিরভাগ ভিসার জন্য, আপনি আপনার নিজ দেশ থেকে সহজেই অনলাইনে আবেদন করতে পারবেন। আবেদন প্রক্রিয়া সহজবোধ্য। আবেদনপত্রটি আপনার পরিচয় এবং অভিপ্রায় প্রমাণ করার জন্য আপনাকে ব্যক্তিগত বিবরণের জন্য জিজ্ঞাসা করবে, এবং তারপর ইমিগ্রেশনের কর্মকর্তারা  আপনার নথিগুলি পর্যালোচনা করবে এবং আপনি যে ভিসা, বাসস্থান বা স্বাভাবিককরণ প্রক্রিয়া অনুসরণ করার জন্য বেছে নিয়েছেন তার জন্য আপনি যোগ্য কিনা তা নির্ধারণ করবে।


আপনি ভিসার জন্য যোগ্য হলে, আপনাকে আয়ারল্যান্ডের ভিসা দেওয়া হবে । গারদা ন্যাশনাল ইমিগ্রেশন ব্যুরো যেখানে আপনি পৌঁছে গেলে আপনার রেসিডেন্স পারমিট/জিএনআইবি কার্ডের জন্য নিবন্ধন করবেন। ইউরোপীয় দেশগুলির নাগরিক এবং সুইজারল্যান্ডের নাগরিকদের নিবন্ধন করার প্রয়োজন নেই।


আয়ারল্যান্ড ভিসা প্রসেসিং টাইমস


আপনি কোন ধরণের ভিসার অধীনে আবেদন করছেন তার উপর নির্ভর করে প্রক্রিয়াকরণের সময়গুলি প্রায় তিন সপ্তাহ থেকে কয়েক মাস পর্যন্ত পরিবর্তিত হতে পারে।


আপনার আবেদন এবং সমস্ত সমর্থনকারী নথি জমা দেওয়ার পরে, আপনাকে অবশ্যই ইমিগ্রেশন পরিষেবাগুলি থেকে আরও বিশদ বা অনুপস্থিত নথির জন্য অনুরোধ করছে এমন কোনও বিজ্ঞপ্তির সন্ধান করতে হবে। আপনার ভিসা বিলম্বিত বা প্রত্যাখ্যান এড়াতে আপনাকে যত তাড়াতাড়ি সম্ভব এই বিজ্ঞপ্তিটির উত্তর দিতে হবে।


বিলম্বের কারণগুলির মধ্যে অসম্পূর্ণ বা ভুল তথ্য বা অনুপস্থিত নথি অন্তর্ভুক্ত থাকতে পারে। একটি দক্ষ প্রক্রিয়াকরণের সময় নিশ্চিত করার সর্বোত্তম উপায় হল আপনার আবেদনপত্রটি পুঙ্খানুপুঙ্খভাবে পূরণ করা এবং লিখিত সমস্ত নির্দেশাবলী অনুসরণ করা।


আয়ারল্যান্ড ভিসা আবেদন, আয়ারল্যান্ড ভিসা প্রসেসিং, আয়ারল্যান্ড ওয়ার্ক পারমিট ভিসা ২০২৩,

আয়ারল্যান্ড ভিসা খরচ এবং ফি


আপনি যে ইমিগ্রেশন রাস্টিতাটি অনুসরণ করছেন তার উপর নির্ভর করে, আপনাকে নিম্নলিখিত ধরণের ফি দিতে হতে পারে: সেগুলির খরচ হল:

  • একক প্রবেশ ভিসা ফি: €60
  • একাধিক প্রবেশ ভিসা ফি: €100


এছাড়াও ট্রানজিট ভিসা রয়েছে যার ফি €25। নাগরিকত্ব বা অগ্রিম ক্লিয়ারেন্সের জন্য আবেদন করলে, আপনি যা প্রদান করবেন তা ভিন্ন। এছাড়াও, স্টার্ট-আপ উদ্যোক্তা প্রোগ্রাম সহ কিছু ভিসার জন্য আলাদা ফি খরচ হয়। এগুল অবশ্যই খুব ভাল ভাবে যাচাই করে নিতে হবে । কারন, সকল ভিসা ফি যেকোনো সময় কম বেশি করে পরিবর্তিত হতে পারে ।


আয়ারল্যান্ড নাগরিকত্ব


আপনি জন্ম, বংশধর, আয়ারল্যান্ড অ্যাসোসিয়েশন এবং প্রাকৃতিককরণ সহ বিভিন্ন উপায়ের মাধ্যমে আয়ারল্যান্ডের নাগরিক হতে পারেন। জন্ম, বংশধর এবং আয়ারল্যান্ড অ্যাসোসিয়েশন গুলি আয়ারল্যান্ডের নাগরিক পিতামাতা বা দাদা-দাদির সাথে আপনার সংযোগের উপর ভিত্তি করে।


বেশিরভাগ বিদেশী নাগরিক যারা আয়ারল্যান্ডের নাগরিক হতে চায় তারা প্রাকৃতিকীকরণ ব্যবহার করবে। যথাযথ পারমিট এবং ইমিগ্রেশন স্ট্যাম্পের অধীনে আপনি আয়ারল্যান্ডে বসবাসের সময়ের উপর ভিত্তি করে প্রাকৃতিকীকরণ করা হয়। আবেদন করার জন্য, আপনাকে অবশ্যই ভাল চরিত্রের হতে হবে, কমপক্ষে 18 বয়স, এবং আয়ারল্যান্ডে বৈধভাবে বসবাস করেছেন এমন একটি সময়ের জন্য যা গণনাযোগ্য বাসস্থান হিসাবে গণ্য হয়।


এছাড়াও, আপনাকে অবশ্যই আবাসিক প্রয়োজনীয়তা পূরণ করতে হবে যা আপনি আমাদের আয়ারল্যান্ড নাগরিকত্বে আবেদন করতে পারেন। আপনি রেসিডেন্সির প্রয়োজনীয়তা এবং গণনাযোগ্য সময় পূরণ করেছেন তা প্রমাণ করার জন্য, আপনাকে আপনার পূর্ববর্তী এবং বর্তমান অভিবাসন স্ট্যাম্প বা ডিপার্টমেন্ট অফ ডিপার্টমেন্ট অফ জাস্টিস এন্ড ইকুয়ালিটি থেকে নথিগুলি দেখাতে হবে যা আপনাকে যে অনুমতি দেওয়া হয়েছে তা দেখায়। আপনি যদি আবেদন করে সফল হন, তাহলে আপনি একটি আয়ারল্যান্ড পাসপোর্টের জন্য আবেদন করতে পারেন এবং একজন আয়ারল্যান্ড নাগরিকের সমস্ত অধিকার উপভোগ করতে পারেন ৷ 


Frequently Asked Questions


মাল্টি এন্ট্রি এবং সিঙ্গেল এন্ট্রি ভিসা কি?


আয়ারল্যান্ডের দুই ধরনের ভিসা রয়েছে: একক প্রবেশ ভিসা এবং মাল্টি-এন্ট্রি ভিসা বা পুনরায় প্রবেশ ভিসা। সিঙ্গেল এন্ট্রি ভিসা নন-ইইএ নাগরিকদের এবং অন্যদেরকে শুধুমাত্র একবার আয়ারল্যান্ডে প্রবেশের জন্য ভিসা পেতে দেয়। আপনি একবার আয়ারল্যান্ডে প্রবেশ করার পরে, আপনি চলে গেলে, আপনি একই ভিসা নিয়ে আবার প্রবেশ করতে পারবেন না যদিও এটি এখনও বৈধ। যাইহোক, যদি আপনার একটি মাল্টিপল এন্ট্রি ভিসা থাকে, তাহলে যতদিন আপনার ভিসা বৈধ থাকবে ততদিন আপনি চলে যাওয়ার পর আবার আয়ারল্যান্ডে প্রবেশ করতে পারবেন।


আইরিশ ইমিগ্রেশন স্ট্যাম্প কিভাবে কাজ করে?


৬টি আয়ারল্যান্ড ইমিগ্রেশন স্ট্যাম্প আছে, যা আয়ারল্যান্ডে আপনার অভিবাসন অনুমতির শর্তাবলী নির্দেশ করে। এর মানে হল যে তারা নির্দেশ করে যে আপনি আয়ারল্যান্ডে কী করতে পারেন এবং কী করতে পারবেন না এবং আপনি কতক্ষণ দেশে থাকতে পারবেন।


উদাহরণস্বরূপ, স্ট্যাম্প ৪ একটি আবাসিক স্ট্যাম্প। এই স্ট্যাম্প আপনাকে একটি নির্দিষ্ট সময়ের জন্য আয়ারল্যান্ডে থাকতে এবং স্থানীয় ইমিগ্রেশন অফিসে আলাদা ওয়ার্ক পারমিটের জন্য আবেদন না করেই আয়ারল্যান্ডে কাজ করতে দেয়।


আয়ারল্যান্ডে অভিবাসনের জন্য আমার কি একজন আইনজীবী দরকার?


যদিও আয়ারল্যান্ডে অভিবাসন প্রক্রিয়ার মধ্য দিয়ে যাওয়ার জন্য আপনার আইনজীবীর প্রয়োজন নেই, অনেক আবেদনকারী মনে করেন যে এটি সহায়ক IAS-এর একজন যোগ্য অভিবাসন পরামর্শদাতা আপনাকে বলতে পারেন যে আপনার ভিসা, রেসিডেন্সি, পারমিট, বা নাগরিকত্ব অভিবাসন অফিসার দ্বারা অনুমোদিত হওয়ার সর্বোত্তম সুযোগ পাওয়ার জন্য আপনাকে কোন সহায়ক নথিপত্রের প্রয়োজন হবে। এটা সম্পূর্ণ আপনার উপর নির্ভর করবে । 


More info - ইউরোপ ওয়ার্ক পারমিট ভিসা ফ্রম বাংলাদেশ >>

Next Post Previous Post
No Comment
Comment Here
comment url