ভারতীয় হলেই যে ৬টি দেশের ভিসা নিশ্চিত

ভারতের পাসপোর্ট দিয়ে কোন কোন দেশে যাওয়া যায়, ভারত থেকে কোন কোন দেশে যেতে ভিসা লাগে না, ভারতীয় পাসপোর্ট করার নিয়মাবলী 2023,


হাজার হাজার ভারতীয় প্রতি বছর বিদেশে যাওয়ার স্বপ্ন দেখে। বিদেশ যাওয়া, উচ্চ বেতন, বিলাসবহুল জীবনযাপন এগুলো নিয়ে নতুন নতুন স্বপ্ন থাকলেও এমন অনেক দেশ আছে যেখানে ভিসা পাওয়া বেশ কঠিন। আমাদের আজকের এই ব্লগটির মাধমে ভারতীয়দের জন্য সহজেই ওয়ার্ক পারমিট ভিসা পাওয়া যায় এমন ৬ টি দেশ সম্পর্কে আলোচনা করবো ।


এমন বেশকিছু দেশ আছে যারা সহজেই কাজের ভিসা দেয় । মূলত ওই দেশগুলো চাকরি প্রার্থীদের অফার লেটার না দিয়েই কাজের ভিসা দেয়। আপনি যদি বিদেশে চাকরি খুঁজছেন, তো চলুন জেনে নেই এমনই ৬টি দেশের কথা। এই ৬টি দেশে যেতে ভারতীয় প্রার্থীদের নিজস্ব পাসপোর্ট এবং এডুকেশন সার্টিফিকেট, ও কাজের অভিজ্ঞতা থাকলেই তারা কাজের ভিসা পাবেন, কোন রকম জব অফার লেটার ছাড়াই  । নিম্নে সে দেশ গুলো সম্পর্কে আলোচনা করা হল, 


ভারতীয় হলেই যে ৬টি দেশ আপনাকে ওয়ার্ক ভিসায় আমন্ত্রণ জানাবে


১/ কানাডা


কানাডায় কাজ করার জন্য আবেদনকারীদের ওয়ার্ক পারমিটের প্রয়োজন। এটি পেতে প্রার্থীকে তার কাজ এবং যোগ্যতার প্রমাণ দেখাতে হবে। অন্যদিকে, এক্সপ্রেস এন্ট্রি সিস্টেম বাস্তবায়নের মাধ্যমে, কানাডা বিভিন্ন দেশের ব্যক্তিদের তাদের দেশের নাগরিক হওয়ার সুযোগও দিচ্ছে। বিশেষ করে তারা ভারতীয়দের পছন্দের প্রথম সারিতে রেখেছেন । এছাড়া ভিজিট বিষয়ে গিয়ে কাল রাতে জব খুঁজে পেতে সক্ষম হলে, কানাডা সরকার ভারতীয়দের সহজেই ওয়ার্ক পারমিট ভিসা দিয়ে থাকে ।


২/ নিউজিল্যান্ড


নিউজিল্যান্ডে বিদেশী কর্মীদের SSV (দক্ষ অভিবাসী ক্যাটাগরি রেসিডেন্ট ভিসা) ভিসা দেওয়া হয়। একজন ভারতীয় চাকরি প্রার্থীর যদি বিশেষ কোনো কাজের উপর বিশেষ যোগ্যতা থাকে, তাহলে তিনি এই নিউজিল্যান্ড দেশটিকে তার কর্মস্থল হিসেবে বেছে নিতে পারেন। এছারাও ভারতীয়দের জন্য এই দেশটির কাজের ভিসার রেশিও অনেক ভাল । তাই যারা ভারতীয় নাগরিক রয়েছেন তারা কিছু নির্দিষ্ট রিকোয়ারমেন্টস ফিলাপ করে তারা নিউজিল্যান্ডে ভিসার জন্য চেষ্টা করতে পারেন ।


৩/ জার্মানি


জার্মানিতে ভারতীয় নাগরিকদের ৬ মাসের বিশেষ ভিসা দেওয়া হয়। এর জন্য, ব্যক্তির বয়স ১৮ বছরের বেশি হতে হবে। স্নাতক ডিগ্রি, ৫ বছরের কাজের অভিজ্ঞতা এবং আর্থিক স্থিতিশীলতা ছাড়াও, প্রার্থীর গত ১০ বছরে ইস্যু করা পাসপোর্ট থাকতে হবে এবং কমপক্ষে ১২ মাসের বৈধতা, তিনটি পাসপোর্ট-আকারের ছবি, একটি কভার লেটার, শিক্ষাগত প্রমাণ থাকতে হবে। যোগ্যতা, ডিগ্রির প্রমাণ, সিভি, স্বাস্থ্য বীমা এবং আধার। একটি আইডি কার্ড বা জন্ম প্রশংসাপত্র থাকতে হবে। এগুলো ঠিকঠাক সাবমিট করতে পারলে চাকরি খোঁজার জন্য জার্মানি ভারতীয়দের ৬ মাসের ভিসা দিয়ে থাকে ।


৪/ অস্ট্রিয়া


অস্ট্রিয়া ৬ মাসের জন্য ভারতীয় নাগরিকদের সহজে জব খুঁজে পাওয়ার জন্য জব সিকার্স ভিসা দিয়ে থাকে । এছাড়াও অস্ট্রিয়াতে পয়েন্ট বেস সিস্টেমে ওয়ার্ক পারমি ভিসা দেওয়া হয় । এ সম্পর্কে জানতে অস্ট্রিয়ার ইমিগ্রেশন ওয়েবসাইট ভিজিট করলেই আপনারা পয়েন্ট বেস সিস্টেমটি সম্পর্কে জানতে পারবেন । সেখানে আপনার যোগ্যতা, অভিজ্ঞতা, এডুকেশন কোয়ালিফিকেশন, ভাষার দক্ষতা ইত্যাদির ওপর বেসিস করে কমপক্ষে ৭০ পয়েন্ট আপনাকে পেতে হবে । তাহলে আপনি অস্ট্রিয়ার ওয়ার্ক পারমিট ভিসার জন্য আবেদন করতে পারবেন ।


অস্ট্রিয়ার ওয়ার্ক পারমিট ভিসার জন্য আবেদন করতে প্রার্থীদের একটি বৈধ পাসপোর্ট, ছবি, স্থানীয় বসবাসের প্রমাণ এবং শিক্ষাগত যোগ্যতার প্রমাণের সাথে স্বাস্থ্য বীমা এবং দেশে যাওয়ার জন্য প্রাপ্ত পয়েন্ট প্রয়োজন।


৫/ সংযুক্ত আরব আমিরাত - UAE


সংযুক্ত আরব আমিরাত - UAE ভিসা ৬০, ৯০, বা ১২০ দিনের জন্য দেওয়া হয়ে থাকে । এর জন্য, আবেদনকারীকে অবশ্যই বৈজ্ঞানিক, প্রযুক্তিগত বা মানবিক ক্ষেত্রে একজন সিনিয়র স্টাফ বা পরিচালক পদের অভিজ্ঞতা থাকতে হবে। আপনার যদি এই যোগ্যতা থাকে তবে কাজ খুঁজে পাওয়া সহজ হবে। এক্ষেত্রে শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক স্বীকৃত কলেজের একজনের স্নাতকধারী হতে হবে। এছাড়া প্রার্থী চাকরির অনুমোদন পাবেন না। 


৬/ স্পেন


আপনি যদি ইউরোপের দেশ স্পেনে আপনার বিশ্ববিদ্যালয়-স্তরের শিক্ষা সমাপ্ত করে থাকেন বা আপনার বিশ্ববিদ্যালয়-স্তরের শিক্ষাগত যোগ্যতা এক থেকে দুই বছরের মধ্যে থাকে, তাহলে এই দেশটি আপনাকে চাকরি পেতে বা ব্যবসা শুরু করার জন্য ভিসা দেবে। ভিসার সময়কাল ১২ থেকে ২৪ মাস। আপনি যদি সেখানে থাকতে চান, আপনার অবশ্যই প্রাইভেট পাবলিক মেডিকেল ইন্স্যুরেন্স এবং পর্যাপ্ত তহবিল থাকতে হবে। এছারাও প্রার্থীদের একটি বৈধ পাসপোর্ট, ছবি, স্থানীয় বসবাসের প্রমাণ এবং শিক্ষাগত যোগ্যতার প্রমাণের সাথে স্বাস্থ্য বীমা এগুলোও থাকতে হবে ।


ভিসা ছাড়া বাংলাদেশের পাসপোর্টধারীরা কয়টি দেশ ভ্রমণ করতে পারে ? >>

Next Post Previous Post
No Comment
Comment Here
comment url