আয়ারল্যান্ড ভিজিট ভিসা - Ireland Visit Visa - আয়ারল্যান্ড ভিসা বাংলাদেশ

আয়ারল্যান্ড ভিজিট ভিসা, Ireland Visit Visa, আয়ারল্যান্ড ভিসা বাংলাদেশ,

বাংলাদেশের হাজারও ভ্রমণ পিয়াসী মানুষ আয়ারল্যান্ড ভিজিট ভিসা নিয়ে সেখানে ভ্রমণ করতে যেতে চান । কিন্তু অনেকেই আয়ারল্যান্ড ভিজিট ভিসা কিভাবে পাওয়া যায়, খরচ কত, আবেদন প্রক্রিয়া কি এগুলো সম্পর্কে জানেন না । তারই ধারাবাহিকতাই আমাদের আজকের এই ব্লগটিতে আমরা আলোচনা করবো আয়ারল্যান্ড ভিজিট ভিসা সকল বিষয় সম্পর্কে । আয়ারল্যান্ড ভিজিট ভিসা বা আয়ারল্যান্ড ভিসা বাংলাদেশ সম্পর্কে বিস্তারিত জানতে পুরো ব্লগটি পড়তে থাকুন । 

আয়ারল্যান্ড ভিজিট ভিসা কি?

আয়ারল্যান্ড নন ইউরোপিয়ান দেশ গুলি থেকে আগত বিদেশী নাগরিকদের আয়ারল্যান্ডের ভিসিত ছুটির জন্য আয়ারল্যান্ডে আসতে বা একটি স্বল্পমেয়াদী ইংরেজি ভাষা কোর্স সম্পন্ন করার অনুমতি দেয়।

নন-ইইএ দেশের নাগরিকদের দেশে আসার আগে ট্যুরিস্ট ভিসা পেতে হবে। আপনি যদি তা করতে ব্যর্থ হন তবে আপনাকে আয়ারল্যান্ডে প্রবেশ করতে দেওয়া হবে না।

আয়ারল্যান্ড ভিজিট ভিসা জন্য আপনার আবেদন সফল হলে, আপনি 90 দিন পর্যন্ত আয়ারল্যান্ডে থাকতে পারবেন। এই সময়ের পরে আপনি দেশে প্রবেশ এবং ত্যাগ করার অনুমতি পাবেন। দুর্ভাগ্যবশত, ট্যুরিস্ট ভিসার মেয়াদ বাড়ানোর জন্য আবেদন করা সম্ভব নয়।

More Info > ইউরোপ ওয়ার্ক পারমিট ভিসা ২০২৩ >

ভিসা ছাড়াই পর্যটক হিসেবে আয়ারল্যান্ডে কে আসতে পারেন?

ইইউ/ইইএ দেশের নাগরিক এবং সুইজারল্যান্ডের নাগরিকদের আয়ারল্যান্ডে যাওয়ার জন্য ট্যুরিস্ট ভিসার জন্য আবেদন করতে হবে না। আপনি যদি EU/EEA সদস্য রাষ্ট্র বা সুইজারল্যান্ডের নাগরিক হন তবে আপনি আয়ারল্যান্ডে প্রবেশের সময় আপনার পাসপোর্ট বা জাতীয় পরিচয়পত্র উপস্থাপন করতে পারেন এবং আপনি সেখানে 90 দিনের ভিসা-মুক্ত থাকতে পারবেন।

উপরন্তু, শর্ট স্টে ভিসা ওয়েভার প্রোগ্রামের অধীনে, নির্দিষ্ট দেশের নাগরিকরা ভিসা ছাড়াই পর্যটনের জন্য আয়ারল্যান্ডে যেতে পারেন। এই দেশগুলি হল:

  • বেলারুশ
  • বসনিয়া ও হার্জেগোভিনা
  • মন্টিনিগ্রো
  • রাশিয়ান ফেডারেশন
  • সার্বিয়া
  • তুরস্ক
  • ইউক্রেন
  • বাহরাইন
  • কুয়েত
  • ওমান
  • কাতার
  • সৌদি আরব
  • ভারত
  • কাজাখস্তান
  • গণপ্রজাতন্ত্রী চীন সরকার
  • থাইল্যান্ড
  • উজবেকিস্তান

শর্ট স্টে ভিসা ওয়েভার প্রোগ্রামের জন্য যোগ্য দেশ থেকে যারা আয়ারল্যান্ডে আসছেন তারা 90 দিন পর্যন্ত আয়ারল্যান্ডে থাকতে পারবেন।

আয়ারল্যান্ড ভিজিট ভিসা জন্য যোগ্যতার প্রয়োজনীয়তা গুলি কী কী?

সমস্ত নন-ইইএ নাগরিক যাদের আয়ারল্যান্ডে যাওয়ার জন্য ট্যুরিস্ট ভিসার প্রয়োজন তাদের নিম্নলিখিত যোগ্যতার প্রয়োজনীয়তাগুলি পূরণ করতে হবে:

  • আপনার আয়ারল্যান্ড সফরের সময় নিজেকে সমর্থন করার জন্য আপনার কাছে যথেষ্ট অর্থ রয়েছে
  • আপনি যখন আয়ারল্যান্ড ত্যাগ করতে চান সেই তারিখের আগে আপনার পাসপোর্ট অন্তত ছয় মাসের জন্য বৈধ
  • আপনি আয়ারল্যান্ড এবং ইইউতে বসবাসকারী পরিবারের সদস্যদের বিবরণ দিতে পারেন
  • আপনি পূর্বে জমা দেওয়া আইরিশ ভিসার জন্য যেকোনো আবেদনের বিবরণ দিতে পারেন।

আপনি যদি নিশ্চিত না হন যে আপনি যোগ্যতার প্রয়োজনীয়তা পূরণ করছেন কিনা বা আয়ারল্যান্ডে যাওয়ার জন্য আপনাকে আয়ারল্যান্ড ভিজিট ভিসা জন্য আবেদন করতে হবে কিনা, আমাদের নিজস্ব অভিবাসন কর্মকর্তা বা আইনজীবীদের সাথে কথা বলুন। তারা ভিসার জন্য আপনার যোগ্যতা মূল্যায়ন করতে পারে এবং আপনাকে আবেদন করতে সাহায্য করতে পারে। যদি আপনার আয়ারল্যান্ড ভ্রমণের উদ্দেশ্যের উপর ভিত্তি করে তারা নির্ধারণ করে যে আয়ারল্যান্ড ভিজিট ভিসা আপনার জন্য সঠিক পছন্দ নয়, তাহলে তারা আপনাকে আরেকটি, আরও উপযুক্ত অভিবাসন পারমিট বেছে নিতে সাহায্য করতে পারে।

আয়ারল্যান্ড ভিসা বাংলাদেশ থেকে আবেদন প্রক্রিয়া কি?

আয়ারল্যান্ড ভিজিট ভিসা আবেদন প্রক্রিয়ার প্রথম ধাপ হল একটি অনলাইন আবেদনপত্র পূরণ করা এবং জমা দেওয়া। একবার আপনি এটি করলে, আপনি একটি ওয়েব পৃষ্ঠা দেখতে পাবেন যেখানে আপনি আপনার আবেদন নম্বর এবং আপনার আবেদনের সারাংশ শীট পাবেন। নিশ্চিত করুন যে আপনি নম্বরটি নোট করেছেন কারণ আপনার ভিসা আবেদন লেনদেন নম্বর একের প্রক্রিয়াকরণের অগ্রগতি পরীক্ষা করার জন্য এটির প্রয়োজন হবে। আবেদনের সারাংশ শীট হিসাবে, আপনাকে মুদ্রণ করতে হবে, স্বাক্ষর করতে হবে এবং তারিখ দিতে হবে। তারপরে আপনাকে অন্যান্য সহায়ক নথিগুলির সাথে এটি জমা দিতে হবে।

অনলাইনে আবেদন জমা দেওয়ার পর আপনাকে প্রথম ভিসা ফি এবং আবেদন ফি দিতে হবে। তারপর আপনি প্রমাণ সংগ্রহ করা শুরু করতে পারেন যা ভিসার জন্য আপনার যোগ্যতা প্রমাণ করে। আপনি প্রয়োজনীয় সমস্ত নথি প্রস্তুত করেছেন তা নিশ্চিত করার জন্য একজন অভিবাসন আইনজীবী নিয়োগের পরামর্শ দেওয়া হয়। তাদের মধ্যে কিছু অন্তর্ভুক্ত করতে ব্যর্থতা আপনার আবেদন বিলম্বিত বা এমনকি প্রত্যাখ্যান হতে পারে.

অবশেষে, আবেদনের শেষ ধাপ হল আপনার আবেদনের সারাংশ শীটে প্রদর্শিত একই দূতাবাস বা কনস্যুলেট ইমিগ্রেশন অফিসে প্রমাণের পোর্টফোলিও পাঠানো।


আয়ারল্যান্ড ভিজিট ভিসা আবেদনের প্রক্রিয়াকরণের সময় কী?

আয়ারল্যান্ড ভিজিট ভিসা জন্য আবেদন প্রক্রিয়াকরণের জন্য কোনো নির্দিষ্ট সময়সীমা নেই। আপনাকে কতক্ষণ অপেক্ষা করতে হবে তা নির্ভর করে আপনার কেস কতটা জটিল তার উপর। তা সত্ত্বেও, ব্যবসায়িক ভিসার জন্য বেশিরভাগ আবেদন আট সপ্তাহের মধ্যে প্রক্রিয়া করা হয়।

আপনি কিছু প্রয়োজনীয় সহায়ক নথি অন্তর্ভুক্ত করতে ভুলে গেলে, আপনার আবেদনের প্রক্রিয়াকরণ বিলম্বিত হবে। একইভাবে, যদি ইমিগ্রেশন অফিস প্রচুর সংখ্যক আবেদন নিয়ে কাজ করে, আপনি আরও অপেক্ষা করতে পারেন।

একবার আপনার আবেদন গৃহীত হলে, আপনি আপনার পাসপোর্টে একটি ট্যুরিস্ট ভিসা স্ট্যাম্প পাবেন এবং আপনার কাছে আয়ারল্যান্ড ভ্রমণের অধিকার থাকবে। যদি আপনার আয়ারল্যান্ড ভিজিট ভিসা আবেদন প্রত্যাখ্যান করা হয়, তাহলে আপনাকে প্রত্যাখ্যানের কারণ দেওয়া হবে।

একটি ইতিবাচক ফলাফলের আপনার সম্ভাবনা সর্বাধিক করার জন্য, আমাদের অভিবাসন আইনজীবীদের একজনকে নিয়োগ করুন। তারা আপনাকে নিশ্চিত করতে সাহায্য করবে যে আপনার আবেদনটি সর্বোচ্চ মান সম্পন্ন হয়েছে।

আয়ারল্যান্ড ট্যুরিস্ট ভিসা কতদিনের জন্য বৈধ?

আয়ারল্যান্ড ভিজিট ভিসা হল একটি শর্ট স্টে 'সি' ভিসার ধরন, যার অর্থ হল এর ধারকরা 90 দিন পর্যন্ত দেশে থাকতে পারবেন। আয়ারল্যান্ড ভিজিট ভিসা জন্য আবেদন করার সময় আবেদনকারীরা ইঙ্গিত করতে পারেন যে তারা একটি একক প্রবেশ বা একাধিক প্রবেশের অনুমতি পেতে চান তবে পরবর্তীটি শুধুমাত্র ব্যতিক্রমী পরিস্থিতিতে দেওয়া হয়।

আপনার ভিসা অফিসকে আয়ারল্যান্ড ভিজিট ভিসা পর্যন্ত প্রসারিত করা সম্ভব নয়। আপনি যদি আয়ারল্যান্ডে 90 দিনের বেশি থাকার জন্য আসতে চান তবে আপনাকে লং স্টে 'ডি' ভিসার একটির জন্য আবেদন করতে হবে।

More Info > ইউরোপ ওয়ার্ক পারমিট ভিসা ২০২৩ >

ASK QUESTIONS

আমি একজন যুক্তরাজ্যের নাগরিক। আয়ারল্যান্ড দেখার জন্য আমার কি ট্যুরিস্ট ভিসা দরকার?

ইইউ/ইইএ নাগরিকদের পর্যটনের জন্য আয়ারল্যান্ডে যাওয়ার জন্য ট্যুরিস্ট ভিসার প্রয়োজন নেই। আপনি হয়তো ভাবছেন যে ইউকে এখন ইইউ ত্যাগ করেছে কিনা আয়ারল্যান্ডে ছুটি নেওয়ার আগে আপনাকে ভিসার জন্য আবেদন করতে হবে। সৌভাগ্যবশত, কমন ট্রাভেল এরিয়াকে ধন্যবাদ, কিছুই পরিবর্তন হয় না এবং UK নাগরিকদের ভিসা ছাড়াই আয়ারল্যান্ডে আসার অধিকার আছে। প্রকৃতপক্ষে, একজন যুক্তরাজ্যের নাগরিক হিসেবে, আপনি ভিসা না নিয়েই আয়ারল্যান্ডে শুধু যান না, বাস করেন, কাজ করেন এবং পড়াশোনা করেন।

আয়ারল্যান্ড ভিজিট ভিসা কি বিনামূল্যে?

দুর্ভাগ্যবশত, আয়ারল্যান্ডে ট্যুরিস্ট ভিসা বিনামূল্যে নয়। এটি পেতে, আপনাকে একটি একক প্রবেশ ভিসার জন্য €60 অথবা একাধিক প্রবেশ ভিসার জন্য €100 এর ভিসা আবেদন ফি দিতে হবে। এই ফি অ-ফেরতযোগ্য, যার অর্থ হল আপনার আবেদন প্রত্যাখ্যান করা হলেও বা আপনি তা প্রত্যাহার করার সিদ্ধান্ত নিলেও আপনি আপনার টাকা ফেরত পাবেন না।

আপনি কোথা থেকে এসেছেন তার উপর নির্ভর করে, ইংরেজি বা আইরিশ নয় এমন ভাষায় জারি করা নথি অনুবাদ করার জন্য আপনাকে অতিরিক্ত ফি দিতে হতে পারে।

আমি কি ট্যুরিস্ট ভিসায় আয়ারল্যান্ডে কাজ করতে পারি?

আপনি যদি ট্যুরিস্ট ভিসায় আয়ারল্যান্ডে আসেন তবে আপনাকে কাজ করতে দেওয়া হবে না। প্রকৃতপক্ষে, চাকুরী চাওয়া এবং গ্রহণ করার অর্থ আপনার ভিসার শর্ত ভঙ্গ করা এবং আপনাকে নির্বাসনের সম্মুখীন হতে পারে।

আইরিশ ট্যুরিস্ট ভিসা অ-EEA নাগরিকদের জারি করা হয় যারা দেশটি অন্বেষণ করতে চান বা একটি স্বল্পমেয়াদী ইংরেজি ভাষা কোর্স সম্পূর্ণ করতে চান।

Next Post Previous Post
No Comment
Comment Here
comment url