প্রবাসীদের রেমিট্যান্সে বদলে যাচ্ছে বাংলাদেশের গ্রামীণ অর্থনীতি - প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়

প্রবাসীদের রেমিট্যান্স, প্রবাস খবর, প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়,

প্রবাসীদের রেমিট্যান্স বদলে যাচ্ছে বাংলাদেশের গ্রামীণ অর্থনীতি - প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় । রেমিট্যান্স দ্বারা সমর্থিত, বাংলাদেশী অভিবাসী শ্রমিকদের পরিবার শুধুমাত্র পণ্য ক্রয়ই নয় বরং বিভিন্ন ক্ষুদ্র আয়ের সুযোগে বিনিয়োগ করে দেশের গ্রামীণ অর্থনীতির উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে, বিশেষজ্ঞদের মতে। কৃষি কার্যক্রমের পাশাপাশি, রেমিট্যান্স গ্রামীণ অর্থনীতির একটি প্রধান চালিকাশক্তি কারণ এই ধরনের তহবিলের প্রবাহ পণ্য ও পরিষেবার জন্য আরও চাহিদা তৈরি করে।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) একটি সমীক্ষা অনুসারে, "মাইগ্রেশন সার্ভে: বাংলাদেশ 2020" স্টাইলে, 2015 থেকে 2018 সালের মধ্যে বিদেশে যাওয়া 2.7 মিলিয়ন শ্রমিকের প্রায় 62 শতাংশই গ্রামীণ এলাকা থেকে এসেছে। এদিকে, জাতীয় পরিসংখ্যান সংস্থার 2019 সালে প্রকাশিত "গৃহস্থালী আয় ও ব্যয় সমীক্ষা-2016" বলছে যে গ্রামীণ পরিবারগুলির প্রাপ্ত রেমিট্যান্সের প্রায় 68.44 শতাংশ মৌলিক চাহিদা মেটাতে ব্যবহৃত হয় এবং 27.98 শতাংশ বিভিন্ন উদ্যোগে বিনিয়োগ করা হয়।

More Info > ইউরোপ ওয়ার্ক পারমিট ভিসা কিভাবে পাবেন ? >>

সেন্টার ফর পলিসি ডায়ালগের বিশিষ্ট ফেলো অধ্যাপক মুস্তাফিজুর রহমান বলেন, গত কয়েক দশক ধরে রেমিট্যান্স অকৃষি কর্মকাণ্ড বাড়াতে বড় ভূমিকা পালন করছে। কৃষি কার্যক্রমের পাশাপাশি, রেমিট্যান্স গ্রামীণ অর্থনীতির একটি প্রধান চালিকাশক্তি কারণ এই ধরনের তহবিলের প্রবাহ পণ্য ও পরিষেবার জন্য আরও চাহিদা তৈরি করে।

"রেমিট্যান্স গ্রামীণ অ-কৃষি অর্থনীতি, কৃষির বাণিজ্যিকীকরণ এবং গ্রামীণ ক্ষুদ্র শিল্পে ইতিবাচক প্রভাব ফেলেছে," তিনি ডেইলি স্টারকে বলেন।

উদাহরণস্বরূপ, অভিবাসী শ্রমিকদের পরিবারগুলিকে একটি বাড়ি তৈরি করতে হলে রড এবং ইট কিনতে হবে এবং তাই এটি পরোক্ষভাবে উত্পাদনকে উদ্দীপিত করে। সুতরাং, এটা বলা যেতে পারে যে কর্মসংস্থান সৃষ্টি এবং সামগ্রিক চাহিদা বাড়ানোর ক্ষেত্রে রেমিট্যান্স দেশীয় অর্থনীতিতে একটি ইতিবাচক "মাল্টিপ্লায়ার প্রভাব" রাখে, তিনি যোগ করেন।

2013 সালে এজেন্ট ব্যাংকিং চালু হওয়ার পর থেকে, গ্রামীণ এলাকায় অভিবাসী শ্রমিকদের পরিবার গত বছরের ডিসেম্বর পর্যন্ত প্রায় 1.04 লাখ কোটি টাকা রেমিট্যান্স পেয়েছে, বাংলাদেশ ব্যাংকের তথ্য দেখায় ।  এই সময়কালে এজেন্ট ব্যাংকিংয়ের মাধ্যমে প্রাপ্ত 1.14 লাখ কোটি টাকার রেমিট্যান্সের প্রায় 91 শতাংশ ছিল। 2013-14 এবং 2021-22 অর্থবছরের মধ্যে দেশের মোট অভ্যন্তরীণ রেমিট্যান্সের পরিমাণ ছিল 12.54 লাখ কোটি টাকা, এটি যোগ করেছে।

বিশ্বব্যাংকের ঢাকা অফিসের সাবেক প্রধান অর্থনীতিবিদ জাহিদ হুসেন বলেন, অভিবাসী শ্রমিকদের পাঠানো অর্থের বেশিরভাগই প্রাথমিকভাবে তাদের বিদেশে পাঠানোর জন্য নেওয়া ঋণ পরিশোধে ব্যয় করা হয়। কিন্তু এই বকেয়া পরিষ্কার হওয়ার পরে, রেমিট্যান্স সুবিধাভোগীদের তাদের জীবনযাত্রার উন্নতিতে সাহায্য করে। বিভিন্ন বিশ্লেষণে দেখা যায় যে রেমিট্যান্স গ্রহণকারী পরিবারগুলি শিক্ষা, স্বাস্থ্যসেবা, খাদ্য এবং স্যানিটেশনের জন্য অন্যান্য গোষ্ঠীর মানুষের তুলনায় বেশি ব্যয় করে।

"সুতরাং, রেমিট্যান্স গ্রামীণ পরিবারের জীবনযাত্রার মান উন্নয়নে এবং আর্থিক নিরাপত্তা নিশ্চিত করতে একটি বড় ভূমিকা পালন করে," তিনি যোগ করেন।

More Info > ভিসা ছাড়া বাংলাদেশের পাসপোর্টধারীরা কয়টি দেশ ভ্রমণ করতে পারে ? >>

শ্রম অভিবাসন, দারিদ্র্য এবং উন্নয়নের মধ্যে পারস্পরিক সম্পর্ক বোঝার জন্য, সুইস এজেন্সি ফর ডেভেলপমেন্ট অ্যান্ড কোঅপারেশন (SDC) দ্বারা সমর্থিত উদ্বাস্তু ও অভিবাসী আন্দোলন গবেষণা ইউনিট (RMMRU), 20টি জেলা জুড়ে গ্রামীণ এলাকায় 2014, 2017 এবং 2020 সালে তিনটি সমীক্ষা পরিচালনা করেছে। জরিপকৃত জেলাগুলি তাদের উচ্চ, মাঝারি বা নিম্ন অভিবাসনের প্রবণতার উপর ভিত্তি করে বেছে নেওয়া হয়েছিল যখন অ-অভিবাসী এবং অভ্যন্তরীণ অভিবাসীদের পরিবারকেও সাক্ষাৎকার নেওয়া হয়েছিল। গত বছর, আরএমএমআরইউ ফলাফলের ভিত্তিতে একটি ই-বুক প্রকাশ করে যার নাম "স্থায়িত্বের রূপান্তরের উপর মাইগ্রেশনের প্রভাব: বাংলাদেশে দারিদ্র্য ও উন্নয়ন"।

ই-বুক অনুসারে, সেচ পাম্প, পাওয়ার টিলার এবং ট্রাক্টরের মতো কৃষি সরঞ্জাম ব্যবহার করার ক্ষেত্রে অ-অভিবাসী এবং অভ্যন্তরীণ অভিবাসী পরিবারের তুলনায় রেমিট্যান্স গ্রহণকারী পরিবারগুলি ভাল উদাহরণস্বরূপ, 2020 সালে অ-অভিবাসী পরিবারের 24 শতাংশ এবং অভ্যন্তরীণ অভিবাসী পরিবারের 19 শতাংশের তুলনায় 25 শতাংশ রেমিট্যান্স গ্রহণকারী পরিবার সেচ পাম্প ব্যবহার করে। সেই বছর, রেমিট্যান্স প্রাপ্ত পরিবারের 47 শতাংশ হাঁস-মুরগি পালনে, 28 শতাংশ পশু পালনে এবং 6 শতাংশ জলজ পালনে জড়িত ছিল। এছাড়াও, রেমিট্যান্স গ্রহীতা পরিবারগুলির 1.4 শতাংশ স্থানীয় উদ্যোগ যেমন টেক্সটাইল ইউনিট, মসলা মিল, করাত কল, হোটেল এবং রেস্তোরাঁর সাথে জড়িত ছিল।

তদুপরি, তাদের মধ্যে 8 শতাংশ রিকশা, মাইক্রোবাস এবং ট্রাকের মতো পরিবহনে বিনিয়োগ করেছে, যেখানে 12 শতাংশ বিভিন্ন স্থানে দোকান কিনেছে। ই-বুক বলছে, 1,565টি রেমিট্যান্স গ্রহণকারী পরিবারের মধ্যে দারিদ্র্যের হার 2014 সালের 10.9 শতাংশ থেকে 2020 সালে 6 শতাংশে নেমে এসেছে।

"এটি পরিমাপ করা কঠিন কিন্তু দেশের গ্রামীণ অর্থনীতিতে সফল অভিবাসীদের অবদান বিশাল," বলেছেন RMMRU-এর প্রতিষ্ঠাতা চেয়ার এবং ই-বুকের সম্পাদক অধ্যাপক তাসনিম সিদ্দিকী৷ এরপর তিনি বলেন, রেমিট্যান্স গ্রহণকারী পরিবারগুলো সাধারণ মানুষের তুলনায় ভালো ক্রয় ক্ষমতার অধিকারী এবং অন্যদের তুলনায় তাদের পণ্য কেনার প্রবণতা বেশি। "ফলস্বরূপ, স্থানীয় বাজারগুলি উন্নতি লাভ করে,"

More Info > বাংলাদেশ থেকে ওয়ার্ক পারমিট ভিসা কিভাবে পাবেন ? >>

রেমিট্যান্সও টেকসই কৃষি উৎপাদনের একটি গুরুত্বপূর্ণ অংশ কারণ গ্রামীণ রেমিট্যান্স-প্রাপ্ত পরিবারগুলি সেচের জন্য উল্লেখযোগ্য পরিমাণে ব্যয় করে। যাইহোক, এটা বলা যাবে না যে প্রতিটি অভিবাসী পরিবার অর্থনৈতিক অগ্রগতির দিক থেকে সমানভাবে ভালো করছে কারণ "ব্যর্থ অভিবাসনের" উদাহরণ রয়েছে।

অর্থনীতিবিদ জাহিদ হুসেন বলেন, অভ্যন্তরীণ রেমিট্যান্সের একটি উল্লেখযোগ্য অংশ অভিবাসী শ্রমিকরা তাদের সঞ্চয় বাড়িতে পাঠানোর ফলে। এই অর্থ বেশিরভাগই কৃষি ও সেবা খাতে বিনিয়োগ করা হয় কারণ শিল্পে বিনিয়োগের পরিমাণ যথেষ্ট নয়, তিনি যোগ করেন।

Next Post Previous Post
No Comment
Comment Here
comment url